আবার পৃথিবীতে ফিরে আসবে হারিয়ে যাওয়া ম্যামথের দল?

আজকের দিনের হাতির পূর্বপুরুষ এই অতিকায় লোমশ প্রাণীটিকে আমরা বইয়ের পাতায় দেখেছি কেবল। মানুষের জ্ঞান বুদ্ধি হওয়ার বহু আগেই বিলুপ্ত প্রাণীর খাতায় নাম লিখিয়ে ফেলেছে ম্যামথ। তবে সাম্প্রতিক সময়ে রাশিয়ার সাইবেরিয়াতে ম্যামথ ক্লোন করার জন্য ল্যাবরেটরি প্রতিষ্ঠার খবরে সাড়া পড়ে গেছে সারা বিশ্বে। রাশিয়া ও দক্ষিন কোরিয়ার বিজ্ঞানীদের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত এই ল্যাবের মূল কাজ হবে এ পর্যন্ত পাওয়া ম্যামথের ফসিল গুলো নিয়ে গবেষণা করা এবং জীবিত কোষ থেকে ক্লোন করার উপযুক্ত ডিএনএ খুঁজে বের করা।

Photo Courtesy: Jonathan Blair

প্রায় ৪৫০০ বছর আগে বরফ যুগে পৃথিবীর বুক থেকে বিদায় নেয়া এই অতিকায় প্রাণীর অন্তত ২০০০ ফসিল এ পর্যন্ত বিজ্ঞানীদের হাতে পৌঁছেছে। সাম্প্রতিক সময়ে আবিষ্কৃত তুলনামূলক ভালো অবস্থায় থাকা কিছু ফসিল রাশান গবেষকদের এই ব্যাপারে উৎসাহী করেছে বলে মনে হচ্ছে। আর আবহাওয়া গত কারনে সাইবেরিয়ার সাখা প্রদেশ থেকে বেশ ভালো অবস্থায় থাকা কিছু ফসিল উদ্ধার করা হয়েছে বিগত বছরগুলিতে।

কিন্তু..

তবে রাশান পত্রপত্রিকায় যেভাবে প্রচার করা হচ্ছে ম্যামথ ক্লোনিং ততটা সহজ কিছু হবে না বলেই মত দিচ্ছেন বাইরের গবেষকরা। কারণ ক্লোন করা যাবে এমন অবিকৃত ডিএনএ এখন পর্যন্ত পাওয়া যায়নি। ল্যাব প্রতিষ্ঠার উদ্দেশ্য হচ্ছে এমন কোষ খুঁজে বের করা। তারপর আসছে ক্লোনিং এর প্রসংগ। আর জীবিত কোষ পাওয়া গেলেই কম্পিউটারে ফাইল কপি করার মতো সিলেক্ট করে কন্ট্রোল সি আর কন্ট্রোল ভি চেপে দিলেই শুঁড় উচিয়ে ল্যাবের দরজা দিয়ে বের হয়ে আসবে বাচ্চা ম্যামথ, এমনও নয় ব্যাপারটা।

একেবারে অসম্ভব নয়, তবে সময় লাগবে অনেক

শত ভাগ নিশ্চিত হওয়া যাচ্ছে না বটে, তবে আশাবাদী হতে দোষ নেই। যদি ক্লোন আদৌ সম্ভব হয়, তবে নিঃসন্দেহে সেটা হবে এ যুগের বড়সড় বৈজ্ঞানিক সাফল্যগুলোর একটি। তবে ক্লোনিং সফল না হলেও বিলুপ্ত প্রাণীর ফসিল গবেষণায় যে নতুন দ্বার উন্মোচিত করবে এই ল্যাবরেটরি, সে বিষয়ে একমত সকলেই।

(আপনি কি ম্যামথ ক্লোনিং নিয়ে আশাবাদী? নিজের খামারে পোষার জন্য বাচ্চা ম্যামথ অর্ডার দেয়ার কথা চিন্তা করছেন? অথবা ছবি দেখে প্রেমে পড়ে গেছেন?
কমেন্টে জানান আপনার ভাবনা)

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s