অভিজিৎ হত্যা ও আমাদের হ্যাশট্যাগ বিপ্লব

মুক্তমনা ব্লগার ও লেখক অভিজিৎ রায় হত্যার প্রতিবাদে নতুন করে ‘ফুসে উঠেছে’ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। ঢাবি ক্যাম্পাসে প্রতিবাদ হয়েছে, নতুন করে শাহবাগে অবস্থান নেয়ার চেষ্টা করছে গণজাগরন মন্চ। প্রফাইল পিকচার কালো করে আমিও নিরবে দেখছি হ্যাশট্যাগ বিপ্লব। কিন্তু ঠিক বুঝে উঠতে পারছি না দুবছর আগেই হেরে যাওয়া এই যুদ্ধে এখন যৌক্তিক প্রতিবাদ কেমন হতে পারে?

রাসূলের ব্যাঙ্গাত্বক কার্টুন আঁকার দায়ে চার্লি হেবডো পত্রিকা অফিসে যখন জঙ্গীরা হামলা করলো, তখন ফ্রান্স কি রিঅ্যাকশন দেখিয়েছিলো মনে আছে? সমস্ত ধর্মের মানুষকে এক করে সমস্ত বন্ধু রাষ্ট্রের প্রধানদের সাথে করে স্মরণকালের সর্ববৃহৎ শোভাযাত্রা করেছিলো তারা প্যারিসের রাস্তায়।

দ্রুততম সময়ের মধ্যে হত্যাকারীদেরকে সনাক্ত করে তাদেরকে গুলি করে মারতে সক্ষম হয়েছিলো পুলিশ। একইসাথে #iamcharlie হ্যাশট্যাগের মাধ্যমে এই প্রতিবাদকে সারা বিশ্বে ছড়িয়ে দিতে সক্ষম হয়েছিলো তারা।

কেন? কারণ তারা জানে চার্লির কার্টুন যতই অফেন্সিভ হোক যারা তাদের হত্যা করেছে তাদের কাছে এ সবকিছু হত্যাকান্ড জায়েজ করার একটা উছিলা মাত্র। আজকে ধর্মদ্রোহীতার দায়ে কতল করা হচ্ছে, লাই পেলে দুদিন পর স্রেফ বিরোধিতার দায় চাপিয়ে ধার্মিকের উপরেও আসবে এমন আঘাত।

কিন্তু আমাদের দেশে কি হলো? বইমেলা থেকে ফেরার পথে হুমায়ুন আজাদকে যখন কোপানো হয় তখনকার কথা বাদ দিলাম, কিন্তু এই যে সেদিন রাজিব হায়দারকে যখন একইভাবে কুপিয়ে হত্যা করা হলো তারপর আমরা কি করলাম? কোনো বিচার তো হলোই না, লোক দেখানো তদন্ত করে দুইদিন পর ধামাচাপা দিয়ে দেয়া হলো। উল্টা ষাটের দশকের এক কাঠমোল্লার ফতোয়ায় হত্যাকারীদের পক্ষে দেশজুড়ে চালানো হলো তান্ডব। হুমায়ুন আজাদের উপর হামলার কোনো বিচার হয়েছে আজো?

বুঝলাম, নাস্তিকদের মারা হলে বিচার হবে না। ঠিক আছে, মওলানা ফারুকি হত্যার তদন্তে কি কোনো প্রকার অগ্রগতি হয়েছে? গোপীবাগের পীর সাহেবকে হত্যা? রাবি শিক্ষক শফিউর হত্যার?

এতো নৃশংস সব হত্যার বিচার করতে যে রাষ্ট্র অক্ষমতা দেখিয়ে ফেলেছে তাদের কাছে নতুন আরেকটি হত্যার বিচার চাওয়ার কি কোনো অর্থ আছে? আর যে শক্তির হাতে আমরা মানুষ জবাই করার লাইসেন্স ইতোমধ্যে তুলে দিয়েছি তাদেরকে পরমত সহিষ্ণুতা শেখানোর মতো মহাপুরুষের কি আজতক জন্ম হয়েছে?

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s