ফিরে দেখা ২০১৪: সেলফির বছরে আলোচিত দুইটি ছবি

২০১৪ সালকে বলা হচ্ছে সেলফির বছর। মুঠোফোনের ক্যামেরা দিয়ে নিজে নিজে ছবি তোলার এই কৌশল যদিও নতুন ছিলো না। তবে সামাজিক যোগাযোগের সাইটগুলোর কল্যানে এই বছরেই সেলফি ক্রেজ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে সবখানে।

আসুন বছরজুড়ে আলোচিত বা সমালোচিত এমন দুইটি সেলফির দিকে চোখ বুলিয়ে আসি,
SavedPicture-201511192155.jpg

হজ সেলফি: ইহরাম বাধা অবস্থায় হাজীদের তোলা এই সেলফি আলোচনা সমালোচনার ঝড় তুলে সবখানে। এবছর হজের আনুষ্ঠানিকতার প্রায় প্রতিটি পর্বেই হাজীরা আপলোড করেছেন হজ সেলফি।

এই ব্যাপারটা বেশ ক্ষেপিয়ে তুলেছে রক্ষণশীলদের। হজ ইসলামের পঞ্চম স্তম্ভ। প্রতিবছর অগনিত মুসলিম বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসেন সৌদি আরবে।  সেখানে একটি ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশেই তারা এতোদিন পালন করে এসেছেন হজের সমস্ত আনুষ্ঠানিকতা। তাই পরের বছর থেকে সেলফি তোলার উপর একটি নিষেধাজ্ঞা দেয়ার দাবী করেছেন অনেক ধর্মীয় নেতা।

এমন আচরনের সমালোচনা হয়েছে ধর্মীয় পরিমন্ডলের বাইরেঐ। তবে উদারপন্থীরা ব্যাপারটাকে মানুষের সহজাত প্রবণতা হিসেবেই ব্যাখ্যা করতে চান।

Selfies at the Hajj: Is nothing sacred? How tech allows narcissism to run riot

স্পেস সেলফি: অক্টোবরে ইউরোপের মহাকাশ গবেষনা সংস্থার নভোচারী আলেক্সান্ডার গ্রেস্টের তোলা এই ছবিটিকে বলা হচ্ছে পৃথিবীর বাইরে তোলা প্রথম সেলফি। এবছর মে থেকে নভম্বর পর্যন্ত ছয় মাসের মিশনে সেখানে অবস্থানকালে ছবিটি তুলেছিলেন গ্রেস্ট।

বিবিসির চোখে এবছর মহাকাশে তোলা ছবিগুলোর তালিকায় স্থান পেয়েছে এই ছবিটি।

The most stunning space pictures of 2014

সেলফির বছর, মানে ২০১৪ সালটা তো চলে গেলো। নতুন বছর, মানে ২০১৫ তে-ও কি একই ভাবে চলবে এই সেলফি তোলা, নাকি ভাটা পড়ে যাবে এই ক্রেজে?

দেখা যাক! 🙂

এ পর্যন্ত সবচেয়ে বড় সেলফি তোলা হয়েছে এবছরের নভেম্বরে। বসুন্ধরা সিটির সামনে প্রায় এগারোশো মানুষ পোজ দিয়েছেন সেলফি তোলার জন্য।
Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s