যেভাবে আমার ভাঙ্গাচোরা নেটবুকে উইন্ডোজ এইট সেটআপ দিলাম (রেজুলেশন, স্টার্টমেনু আর অন্যান্য টোটকা)

মাইক্রোসফট এবার খুব বাজে একটা কাজ করলো। নিজেদের বানানো ট্যাবের বাজার বাড়াতে তারা ব্যাবহার করলো বাজারে আসা তাদের নতুন অপারেটিং সিস্টেমকে। কথাটা কেন বললাম সেটা যারা এরমধ্যে নেটবুকে উইন্ডোজ এইট সেটআপ দিয়েছেন বা সেটআপ দেয়ার পর ব্যাবহার করেছেন তারা নিশ্চই টের পেয়ে গেছেন। যাহোক, তারা যতই চালাকি করুক, আমরা যারা নেটবুক ইউজার তারাও কিন্তু কম যাই না। প্রথম প্রথম কিছুদিন একটু তাব্দা খেয়ে থাকলেও, পরে ঠিকই একটা উপায় বের করে ফেলেছি আমরা। সেগুলোই একসাথে করে একটা পোস্ট দিলাম।

নেটবুক, ডেক্সটপ বা অন্যান্য পুরোনো ডিভাইসে যারা উইন্ডোজ এইট দিতে চান, অথবা দিয়ে সমস্যায় পড়ে গেছেন, শুধু তাদের জন্যে আজকের এই পোস্ট।

windows-8-scenic-logo-wallpaper

প্রথমেই বলে নেই, আমি একজন গর্বিত আসুস নেটবুক ইউজার। অ্যাটম প্রসেসরের এই নেটবুকটা গত প্রায় তিন বছর ধরে ব্যাবহার করে যাচ্ছি এবং এখন পর্যন্ত এটা নিয়ে কোনো সমস্যায় পড়িনি। আর খুব সহসাই এটা বিক্রি করে অন্য কিছু কেনার সম্ভাবনাও নাই। কিন্তু প্রথমবারের মতো যে সমস্যায় পড়েছিলাম সেটা এই উইন্ডোজ এইট ঘটিত।

প্রথম সমস্যাটা হচ্ছে স্টার্টমেন্যু ঘটিত। আর দ্বিতীয়টা নেটবুকের রেজুলেশন।

প্রথম সমস্যার ব্যাপারে আগে একটু বলি। সেই উইন্ডোজ ৯৫ এর সময় থেকে উইন্ডোজ মানেই আমরা জানি উইন্ডোজ পিসি মানেই একটা ওয়ালপেপার, নিচে লম্বা একটা টাস্কবার আর তার বাম দিকে একটা স্টার্ট বাটন। যেটায় ক্লিক করলে একটা মেনু আসে।

Screenshot_5

উইন্ডোজ এইট থেকে এই মেনুটাকে পুরোপুরিভাবে বাদ দিয়ে দেয়া হয়েছে। আর সেখানে স্টার্টস্ক্রিন নামের একটা ফিচার যোগ করা হয়েছে যেটা অনেকটা এরকম,

product_win8-startscreen_Print

আর অনেকটা স্মার্টফোন বা ট্যাবের মতো এই স্টার্ট স্ক্রিনে ব্যাবহার করা যায় হরেক রকম ‘মেট্রো’ অ্যাপস। যেটা সুন্দর করে সাজালে দেখতে অবশ্য মন্দ লাগে না।

কিন্তু দেখতে যতই ভালো হোক, আমার কাজ করা নিয়ে কথা। হুট করে একটা কাজ করতে হলে আমাকে অবশ্যই পিসির সমস্ত দরকারি লিঙ্ক একসাথে পেতে হবে। তার জন্য এতোদিন আমরা স্টার্টমেনু ব্যাবহার করতাম, এখন কিভাবে কাজ করবো?

বিকল্প স্টার্টমেনু

এই কাজটা করে মাইক্রোসফট যে ভালো করেনি সেটা মনেহয় তারা নিজেও টের পেয়েছে। তাই তাড়াহুড়া করে ৮.১ বের করে সেখানে দুই কূল রক্ষা করে একটা সমাধান দিয়েছে তারা। তবে সেটা স্টার্টমেনু ফিরিয়ে এনে না, তার বিকল্প একটা ব্যাবস্থা তারা করে দিয়েছে।

যা করতে হবে:

প্রথমে স্টার্ট মেনুতে রাইট ক্লিক করে Properties, সেখান থেকে চলে যান Navigation ট্যাবে।

Screenshot_12

এখন Start Screen অংশের অপশন গুলো কোনটা কি করবে বলে দিচ্ছি:

১। পিসি রান করলে শুরুতেই ডেক্সটপ দেখাবে।
২। স্টার্ট স্ক্রিনে অন্য কোনো ছবি না, ডেক্সটপের ওয়ালপেপারটাই দেখাবে।
৩। উইন্ডোজ বাটন চাপলে স্টার্ট স্ক্রিন দেখাবে।
৪। স্টার্ট স্ক্রিনে অ্যাপস লিস্ট দেখাবে।
৫। অ্যাপস লিস্টে ডেক্সটপ অ্যাপগুলো আগে দেখাবে।

উপরের সবগুলোতে টিক বসিয়ে দিন।

এবার দেখুন, স্টার্টমেনুতে ক্লিক করলেই,

এখানে ঠিক স্টার্টমেনুর মতো করেই দরকারি অ্যাপস বা সফটওয়ারের লিস্ট সাজিয়ে রাখতে পারবেন। একপাশে সার্চবার আছে, প্রয়োজনে সেটাও কাজে লাগাতে পারবেন।

এবার আসি দ্বিতীয় সমস্যায়, রেজুলেশন

ছোট্ট একটা টুল ব্যাবহার করে সমাধান
একটু আগে অ্যাপস আর স্টার্ট স্ক্রিনের গুনগান করছিলাম। কিন্তু সেসব কোনো কাজে আসবে না যদি আপনার ডিসপ্লে রেজুলেশন 1024×768 এর চেয়ে কম হয়। সমস্যা হলো বেশিরভাগ নেটবুকের রেজুলেশন 1024×600। তাই আপনি নেটবুকে কোনো অ্যাপসে ক্লিক করলেই এরকম একটা মেসেজ দেখবেন।

Screenshot_2

গত কয়মাস ধরে গুগল করে যে সমাধানগুলো পেয়েছিলাম সেগুলো হলো,

  • রেজিস্ট্রি এডিটরে যেয়ে রেজুলেশন 1024×768 করে দেয়া। তারপর এই বিদঘুটে চেহারা নিয়ে পিসি চালানো।
  • আর একটা হলো, এক্সটার্নাল মনিটর লাগানো। (আচ্ছা একজন নেটবুক ইউজার কিসের দুক্ষে অ্যাপস ব্যাবহার করার জন্যে একটা আস্ত মনিটর হাতে করে ঘুরে বেড়াবে?)

তারপর একটা সমাধান পেলাম, যেটা দিয়ে আমি মোটামুটি স্যাটিসফাইড। সেটা হলো,

গুগল ঘাটাঘাটি করে Hotkey Resolution Changer v2.1 সফটওয়ারটি নামিয়ে নিন।

এরপর এটাকে ঠিক এইভাবে সেট করুন।

Screenshot_3

এই দুইটা রেজুলেশনের জন্যে দুইটা হটকি সিলেক্ট করুন, আমি করেছি CTRL+1 আর CTRL+2

এখন এর শর্টকাট স্টার্টআপে সেট করে দিন।

এখন মেট্রো অ্যাপস ব্যাবহার করার আগে হটকি ব্যাবহার করে তখনি রেজুলেশন চেঞ্জ করে নিতে পারবেন। স্টার্টস্ক্রীনে অ্যাপ সব রেজুলেশনেই আপডেট হয়, তাই এ নিয়ে আর কোনো সমস্যা হওয়ার কথা না।

এই হলো নেটবুকে উইন্ডোজ এইট ব্যাবহারের দুইটা টোটকা, এসব করে জানালা আট বেশ ভালোই চলছে আমার পুরানো নেটবুক টাতে। এই বিষয়ে আর কিছু জানলে অথবা আরও কোনো বিষয়ে হেল্প লাগলে দয়া করে কমেন্টে জানিয়ে দিয়েন।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s