সৌন্দর্যের কারণে কপাল পুড়লো যাদের (তেঁতুল তত্ত্বের একটি বিপরীত প্রমাণ)

সুন্দর মুখের জয় - সবখানে নয়!
সুন্দর মুখের জয় – সবখানে নয়?!

পাশের ছবিতে যে লোকটিকে দেখতে পাচ্ছেন তার নাম ওমর বোরকান আল গালা। জন্ম আরব আমিরাতে। পেশায় মডেল ও কবি, শখের ফটোগ্রাফার। স্বপ্ন দেখেন একদিন চলচ্চিত্রে ক্যারিয়ার গড়ার। বেশ কিছুদিন আগে তিনি এক বিশেষ সাংস্কৃতিক উৎসবে অংশ নিতে গিয়েছিলেন সৌদি আরব।

অপরজনের নাম নিনা শিয়াখালি মোরাদি। বয়স ২৭, পেশায় একজন আর্কিটেক্ট ও ওয়েব ডিজাইনার। জন্ম ও বেড়ে ওঠা রক্ষণশীল রাষ্ট্র ইরানের একটি মফস্বল শহরে, সেই তুলনায় বলা যায় হয়তো একটু বেশি-ই রাজনীতি সচেতন। কিছুদিন আগে ‘তারুণ্য আর পরিবর্তনের স্লোগান’ দিয়ে তার শহরের কাউন্সিল নির্বাচনে দাঁড়িয়েছিলেন, তরুণরা হতাশ করেনি তাকে, প্রায় দশ হাজার ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

হঠাৎ করে সাতসকালে এই দুইজনের প্রোফাইল শেয়ার করলাম, তার কারণ হলো, সম্প্রতি ওমর বোরকানকে সৌদি আরব থেকে বিতাড়িত করা হয়েছে। আর ভোটে নির্বাচিত হওয়া সত্ত্বেও নিনাকে বহিষ্কার করা হয়েছে শহরের কাউন্সিল থেকে..কিন্তু কেন??

ওমরের ক্ষেত্রে বলা হয়েছে সে আগত নারীদের জন্য ‘বিপদজনক রকমের হ্যান্ডসাম’, সে অনুষ্ঠানে উপস্থিত থাকলে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা নারী দর্শকরা তার প্রতি আগ্রহ দেখাতো, বলা যায় না, হয়তো প্রেমেও পড়ে যেতে পারতো।

আর নিনাকে বলা হয়েছে সে রাজনীতি করার জন্য ‘অতিরিক্ত সুন্দরী’! শুধু চেহারা সুন্দর বলেই সে এতো এতো ভোট পেয়েছে, আসলে নির্বাচিত হওয়ার যোগ্যতা তার নাই, সর্বোপরি, যে কথাটা প্রেস কনফারেন্সে বলা হয়েছে, “We don’t want a catwalk model on the council”

এই খবর দুইটা পড়তে পড়তে মনে হলো, ভালোই তো! ঠিকই আছে! এতদিন ধরে আমাদের শুধু একপেশে তেঁতুল তত্ত্ব-ই পড়ানো হতো, তাই নিয়ে নারীবাদীদের সে কি অভিযোগ, আস্ফালন। কিন্তু এই তত্ত্ব যে বিপরীত দিক দিয়েও সত্য, তার প্রমাণটা হাতে হাতে পাওয়া গেলো এবার, সৌন্দর্য এখন শুধু নারী নয় বরং নারী-পুরুষ উভয়েরই পথের কাঁটা।

ওমর বোরকান শেষমেশ নিজের দেশ ছেড়ে পাড়ি জমিয়েছেন সুদূর কানাডায়। ভাবছি, আমাদের দেশে তো সৌদি-ইরান পন্থী দলের অবস্থান বেশ ভালোই, আচমকা তারা যদি দেশে তেঁতুল তত্ত্ব প্রতিষ্ঠা করে ফেলে, এই যে এত্তো এত্তো লাক্স সুন্দরী  আর ‘আরিপখান’ ক্যাটাগরির এত্তোসব মডেল আমাদের দেশে আছে, তারা সব যাবে কোথায়? 😦

(এই পোস্টটি স্পন্সর করেছে ‘শফী স্পেশাল তেঁতুল চাটনি’)

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s