আমার আছে চোখ

হোমায়রা আদিবা

ফটোগ্রাফি করছি কি করছি না জানি না, আর কেমন করছি তা-ও নিজে বলতে  পারবো না। তবে ছবি তোলার ব্যাপারটা আমাকে বেশ আনন্দ দেয়, এটা সত্যি। আবার মাঝে মাঝে কষ্ট-ও পাই। কিন্তু ছবি তুলতে ভাল লাগে সবসময়। ছবি  তোলা শুরু করেছিলাম যখন থেকে, সেটা প্রায় দুই বছর আগের কথা। ভিকি মামার ছবিগুলো দেখে ফটোগ্রাফির পোকা ঢুকলো মাথায় । আর সেই ঝোকের মাথায় নিজের মোবাইল , আর খালাত বোন এর কাছ থেকে ধার করা ক্যামেরা (Compact) নিয়ে শুরু হলো আমার ছবি তোলার হাতেখড়ি।

অবশ্য তখন ছবি তুলতাম মনের খুশীতে, এমন মনোভাব ছিল না যে কতগুলো ছবি তুলে একজিবিশন করবো। তবে ছবি তুলতাম প্রচুর। দেড় বছর আগে মায়ের কাছে আবদার করে নিজের জন্যে একটা Compact এর ব্যবস্থা-ও। এখন আমার কাছে একটা NIKON D90 আছে, সেইটা কিভাবে কিনলাম সে আরেক কাহিনী।

এই ছবিটা দিয়ে আমি ব্লগিং শুরু করলাম, কারন একটা সময় ছিলো যখন এই ছবি তোলার নেশা আমাকে রাতে ঘুমোতে দিতো না। কিন্তু ভালো স্ন্যাপ নেয়ার মতো আমার যে ভাল ক্যামেরা নেই ! এমনি কষ্ট পেতে পেতে একদিন দিলাম নালিশ বিধাতার কাছে। আর ওইদিনই রাস্তায়  দেখলাম এক অন্ধ লোক দাড়িয়ে আছে। আমার কাছে তখন Compact টা ছিল বটে, তবে আমি উনার ছবিটা তুলতে পারিনি। মানুষটির চোখের কোটর দুটি খুবই ভয়াবহ ছিল । যা দেখলে আমাদের মত মানুষ ভয় পায়। ইশশ কতটাই না অভাগা সে… আমাদের কাছে করুনা হয়ে রইল।

সেইদিনই বিধাতা কে জানিয়েছি, হে আল্লাহ! লাখ লাখ শুকরিয়া আপনাকে। আমাকে আপনি চোখ দিয়েছেন, এই একটা ক্যামেরা। এই দুইটা লেন্স আমার নিজের!  এগুলো শুধুই আমার! এ তো NIKON CANON PENTAX COMPANY’র  না, আমি যে চোখ দিয়ে এই পৃথিবী দেখছি সেই চোখ কতজন এর নাই!

তাই চোখ দিয়েই  আমার ছবি তোলার সূত্রপাত। নিজেকে আমি ফটোগ্রাফার মনে করি না কখনোই, তবে ফটোগ্রাফির একজন দর্শক বলা যেতে পারে আমাকে। এই ব্লগে আমি সাহস করে যা দেখছি, অথবা যেইভাবে দেখছি সেইটাই না হয় আলো ছায়ার ক্যানভাসে তুলে ধরলাম।

I have eyes to see...
13 comments

    • স্বপ্ন থেকেই কি বাস্তবতা টা আসে না? নাকি বাস্তবতা থেকে স্বপ্ন?? প্রশ্ন ছুড়লাম কিন্তু আপনার কাছে … মানুষ আগে উড়োজাহাজ বানানোর স্বপ্ন দেখলো ।। এর পর বানাল ।। এই সুত্রে স্বপ্ন থেকে বাস্তবতা ।। আর ।। মানুষ যে পাখিদের উড়া দেখে উড়োজাহাজ কল্পনা করল ?? তা কিন্তু বাস্তবতা থেকে সপ্ন …আমার মনে হয় কি… সব একে অপরের পরিপূরক… ধইন্নাপাতা আপনাকে …

  1. Oshadharon Hoise … Lekha Ta Pore Valo Laglo Onek ..Diner Shob Klanti Dur Hoye Gese Tor Lekha Porar Por .. !! Nd Ami O Tor Moto Allah’r Kacche Amr Chok Er Jonno Onek Onek Shukriya Janaise Mon Theke .. !! Jai Hok .. Jai E Kortesos .. Charish Na .. Nd Olpo Tai Eto Rege Jais Na .. Onek Manus Onek Kothai Bolbe .. Shob Kotha Gaye Neye Nish Na Always .. Tahole Kosto E Pabi .. !! Nejer Shanti’r Jonno Photography Kortesos .. So Nejer Jonnoi Kor .. Inshallah Ek Din Allah Jodi Kopal E Rakhi Kicchu Hoye Jabe .. Tui Tor Moto Try Korte Thak !! Best Of Luck !! Ai Frnd Acchi Always Toke Jalanor Jonno 😀

    • he he .. তোর comment পরে শান্তি পাইসি … পরার জন্য আর comment করার জন্নে ধইন্নাপাতা … তোকে blog এ তুই তুকারির উদ্দক্তা বলে সম্মারজনি দিলাম।। বাংলা অভিধান এ দেখিশ সম্মারজনি মানে কি… ঃ পি পি পি

    • ছবিটা ভালো বলায় অসম্ভব ভালো লাগছে ।। আপনাকে ধইন্নাপাতা

    • Shihan .. U r so lucky dat u have such a wonderful pair of eyes … CONGRATS.. & thank u so much for allowing meh to take ur photos …অসংখ্য ধইন্নাপাতা দিলাম 🙂 …। সবাই কে-ও জানালাম এই চোখের মালিক আর কেউ নয় Wahiduzzaman Shihan … এইভাবেই সুন্দর চোখ দিয়ে সব সুন্দর দেখে যা… 🙂

মন্তব্য করুন

