মুক্তির পথ (হযরত আলী রা প্রদত্ত একটি খুতবা)

“জীবন চলে যাচ্ছে, তার বিদায়ের ঘন্টাধ্বনি যাচ্ছে শোনা – এ অতি সত্য কথা । তুমি এখন পরলৌকিক জীবনের সম্মুখীন এবং তার আগমনের সুস্পষ্ট নিদর্শন তুমি এখন দেখতে পাচ্ছ। যদি তুমি পরলোকে আল্লাহর করুনা পেতে চাও তাহলে তার জন্য কাজ করার সুযোগ এ জীবনে আজই শুধু পাবে। আগামীকাল তো পুরষ্কার গ্রহনের দিন, আর সে পুরষ্কার মানে বেহেস্ত। আর যারা সারাজীবন স্রেফ আমোদ প্রমোদের সন্ধানে ফিরেছে তাদের শেষ গন্তব্য দোজখ।মৃত্যুর আগে যে কৃতকর্মের জন্য অনুতপ্ত হবে তোমাদের মধ্যে কি এমন কেউ নেই – যে নিজের কৃতকর্মের ক্ষতিপূরন করবে আর দারুন প্রতিশোধ নেমে আসার আগে নিপ্ত হবে সৎকর্মে ?মনে রেখো, হয়তো আজকের দিনটিই তোমার জন্য কাজ করা বা আশা আকাঙ্খা পোষনের জন্য বাকী। আজকের পরেই হয়তো বিরাট শূন্যতা অর্থাৎ মৃত্যুই হা করে আছে। যে-ই আশা প্রত্যাশার ফলে অর্থাৎ আয়ুষ্কালে কাজ করবে। সে-ই তার ফল পাবে, মৃত্যু তার কোনো ক্ষতিই করতে পারবে না। কিন্তু যে এই সময়টা ফলদায়কভাবে সদ্ব্যবহার করবে না তার কাজ তার সময় সবই বরবাদ – মৃত্যু তার জন্য নিয়ে আসবে অশেষ দুঃখ যন্ত্রনা।

    মনে রেখো, বিপদ আপদ আর দুঃখ দুর্দিনে তুমি যে রকম গভীর আন্তরিকতার সাথে তুমি আল্লাহর শরনাপন্ন হও, আশা প্রত্যাশার সুসময়েও তেমন গভীর আন্তরিকতা নিয়ে আল্লাহ-য় করো আত্বসমর্পন।

    বিশ্বাস করো বেহেস্তের চেয়ে আল্লাহর শ্রেষ্টতম করুনা আমার জানা নেই। তবু-ও আশ্চর্য ! যারা বেহেস্ত পেতে চায় তারাও হয়ে থাকে অলস আর এ ব্যপারে উদাসীন, দোজখের মতো এমন ভয়াবহ দীর্ঘস্থায়ী দন্ড থেকে যারা রেহাই পেতে চায় তারাও হয়ে থাকে বেপরওয়া আর নির্ভীক।মনে রেখো ধর্মের দ্বারা যে উপকৃত হয় না, সে সহজেই শয়তানের খপ্পরে পড়ে। হেদায়েত পেয়েও যে সত্য পথে চলে না, তার অবশ্যম্ভাবী পরিনাম দুঃখ আর ধ্বংশ।

    মনে রেখো, সামনে এগুলোই জীবনের বিধিলিপি। আর তোমাকে দেওয়া হয়েছে নির্দেশ সৎ চিন্তা আর সৎ কর্মের দ্বারা পর জীবনের জন্য তৈরী হওয়ার।

তোমাদের জন্য দুইটি বিষয় আমার খুব ভয় – প্রথমত, বাসনা কামনার দ্বারা তোমরা বিপথে চালিত হতে পারো। দ্বিতীয়ত, তোমরা প্রলুব্ধ হতে পারো নিজের ইচ্ছেমত কল্পনার মায়াজালে। এ দুই-ই পরিহার করতে চেষ্টা করো। আর জীবন থেকে গ্রহন করো এমন বস্তু, যা শেষ বিচারের দিন তোমাকে রক্ষা করবে দন্ডের হাত থেকে।”

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s